Categories
Mobile Mobile price BD

কল রেকর্ড ওয়ার্নিং বন্ধ করে কীভাবে চুপিচুপি কল রেকর্ড করবেন


সময়ের সাথে সাথে ফোন যতোই ‘স্মার্ট’ হোক না কেন, তার প্রাথমিক কাজ এখনও কল করা। এই চ্যাটিং, সোশ্যাল মিডিয়া নির্ভর ব্যস্ত দিনগুলিতেও আমাদের প্রচুর কল করতে হয়। আবার অনেক সময় কোনো গোপন বা জরুরি কল রেকর্ড (Call Record) করারও প্রয়োজন পড়ে। কিন্তু সাম্প্রতিক দিনগুলিতে কোনো কল রেকর্ড করা বেশ মুশকিল হয়ে দাঁড়িয়েছে। কারণ এখন Android হ্যান্ডসেট হোক বা iPhone, সমস্ত ধরণের ডিভাইসেই ইউজারদের গোপনীয়তা বজায় রাখতে কল রেকর্ডিং ওয়ার্নিং (This Call is now being recorded) দেয় নির্মাতা সংস্থাগুলি।

এমনকি অ্যাপ স্টোরের বিভিন্ন থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলির কার্যক্ষমতাও সীমাবদ্ধ করা হয়েছে। এতে করে কেউ আপনার কল অজান্তে রেকর্ড করার চেষ্টা করছে কিনা তা বোঝার ক্ষেত্রে সুবিধা হয় বটে, তবে আপনি যদি কারো কল রেকর্ড করার চেষ্টা করেন তাহলে সঙ্গে সঙ্গে সেও বিষয়টি জেনে যায়। নিঃসন্দেহে এটি একটি জটিল সমস্যার বিষয়। এমতাবস্থায় কোনো কারণে যদি জরুরি কল রেকর্ড করতে হয় তাহলে উপায় কী? আসুন কল রেকর্ডের সময় শুনতে পাওয়া ওয়ার্নিং বন্ধ করার সহজ পদ্ধতি জেনে নেওয়া যাক।

কাউকে না জানিয়ে কীভাবে কল রেকর্ড করবেন

আপনি যদি কল রেকর্ড করার সময় ঘোষিত ওয়ার্নিং ভয়েস নিষ্ক্রিয় বা বন্ধ করার কথা ভাবেন এবং উপায় খোঁজেন, তাহলে চিন্তার তেমন প্রয়োজন নেই। কারণ এখনও পর্যন্ত বেশ কিছু পদ্ধতি আছে যা আপনার এই ইচ্ছে পূরণ করতে পারে। হ্যাঁ, আজ আমরা এমনই দুটি উপায়ের কথা বলব, যা কাজে লাগিয়ে আপনি ‘This Call is now being recorded’ ওয়ার্নিং ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ড করতে পারবেন।

পদ্ধতি ১: কল রেকর্ডিংয়ের সতর্কতা নিষ্ক্রিয় করুন

১. আপনার ফোনে গুগল ডায়লার (dialer) থাকলে কল রেকর্ডিং ওয়ার্নিং বন্ধ করার জন্য আপনাকে প্রথমে প্লে স্টোর থেকে TTSLexx অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে হবে।

২. দ্বিতীয় ধাপে খুলতে হবে স্মার্টফোনের সেটিংস।

৩. এরপর নির্দিষ্ট সেটিং অপশন থেকে ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট’ (Language & Input) অপশনে ক্লিক করুন।

৪. ‘প্রেফার্ড ইঞ্জিন’ (Preferred Engine)-এ ক্লিক করুন এবং সিলেক্ট করুন TTSLESxx অপশন। এখন, হোম স্ক্রিনে গিয়ে গুগল ডায়লার আইকনে ক্লিক করুন, আর তারপরে সিলেক্ট করুন অ্যাপ ইনফো (App Info) অপশন। ব্যস আপনার কাজ হয়ে যাবে।

পদ্ধতি ২: ডায়লার অ্যাপ বদল

স্যামসাং (Samsung), শাওমি (Xiaomi), আসুস (Asus), রিয়েলমি (Realme), ভিভো (Vivo), ওয়ানপ্লাস (OnePlus)-এর মতো নামী ব্র্যান্ডগুলি তাদের অধিকাংশ স্মার্টফোনেই কল রেকর্ডিং ফিচার দেয়। আবার এদের অনেক মডেলে গুগল ডায়লার ব্যতীত কোম্পানির নিজস্ব ডায়লার প্রিলোডেড থাকে। এমনকি OnePlus 8T, OnePlus 9, 9R, 9 Pro এবং Nord ইত্যাদি স্মার্টফোনগুলিতে পোর্টেড ওয়ানপ্লাস ডায়লার ইনস্টল করে কল রেকর্ডিং ওয়ার্নিং ডিজেবল করা যায়। তাই এই ধরণের ফোন ব্যবহার করলে কোনো ওয়ার্নিং ছাড়াই কল রেকর্ড করা যাবে। সেক্ষেত্রে ফোন কেনার আগে আপনাকে স্মার্টফোনটির সম্পর্কে খোঁজ খবর নিতে হবে।



Source link