Categories
Mobile Mobile price BD

বাড়বে মানুষের বেকারত্ব, এই ২০টি চাকরির জায়গা নিতে পারে AI, জানাল চ্যাটবট নিজেই


সাম্প্রতিক সময়ে OpenAI-এর ChatGPT, আক্ষরিক অর্থেই টেকদুনিয়ায় ঝড় তুলেছে, বলতে গেলে এখন সর্বত্রই এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলটির জয়জয়কার। বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে এই প্রযুক্তির দেখা মিলছে, যা রিয়েলটাইমে মানুষের সাথে মানুষের মত করে কোনো প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অঙ্কের সমাধান, ১,০০০ শব্দের রচনা করা, কোডিং ইত্যাদি কাজ করতে সক্ষম। কিন্তু মূলত মানুষের সাহায্য ও উপকারের জন্য এই ChatGPT AI তৈরি হলেও, এবার এটি মানুষ তথা মানুষের চাকরি প্রতিস্থাপন করবে – এমন আশঙ্কা করা হচ্ছে। আর শুধু আশঙ্কা নয়, কিছু চাকরি রিপ্লেস হতে পারে, অতিসম্প্রতি এই ইঙ্গিত দিয়েছে চ্যাটবট নিজেই!

ChatGPT-র কারণে ইতিমধ্যেই মার্কিন মুলুকে কাজ হারিয়েছেন বহু মানুষ

Resumebuilder.com প্ল্যাটফর্মটি হাজার জন বিজনেস লিডারের উপর একটি সমীক্ষা চালিয়েছিল। ওই সমীক্ষা অনুযায়ী, বহু মার্কিন কোম্পানি তাদের ব্যবসায় চ্যাটজিপিটি প্রয়োগ করেছে এবং কর্মচারীদের এআইয়ের মাধ্যমে প্রতিস্থাপন করেছে। তবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে নয়, বলতে গেলে সারা বিশ্বে সমস্ত শিল্পের কর্মীরাই এই প্রযুক্তির কারণে নিজেদের চাকরি হারানোর ভয় পাচ্ছেন। এক্ষেত্রে ওপেনএআই কোম্পানি সম্প্রতি চ্যাটজিপিটি-র জিপিটি ৪ (GPT 4) নামক উন্নত সংস্করণ চালু করে বলেছে যে, এআই চ্যাটবট মানুষের জন্য তৈরি হয়েছে, এটি কখনোই মানুষকে প্রতিস্থাপন করতে পারেনা। কিন্তু জিপিটি ৪ নিজেই কিছু আশঙ্কাজনক ইঙ্গিত দিয়ে বসেছে!

আসলে নয়া জিপিটি ৪-এর ক্ষমতা পরীক্ষা করার জন্য প্রশান্ত রঙ্গাস্বামী নামের এক টুইটার ইউজার এআইকে জিজ্ঞাসা করেছিলেন যে, এটি কাকে প্রতিস্থাপন করতে পারে। এক্ষেত্রে জিপিটি ৪ উত্তরে ২০টি কাজের (পড়ুন চাকরির) তালিকা পেশ করেছে, যাতে এটি মানুষকে রিপ্লেস করতে পারে। এই কাজগুলি হল –

১. ডেটা এন্ট্রি ক্লার্ক,

২. কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ,

৩. প্রুফরিডার,

৪. প্যারালিগাল,

৫. বুককিপার,

৬. ট্রান্সলেটর,

৭. কপিরাইটার,

৮. মার্কেট রিসার্চ অ্যানালিস্ট,

৯. সোশ্যাল মিডিয়া ম্যানেজার,

১০. অ্যাপয়েন্টমেন্ট সিডিউলার,

১১. টেলিমার্কেটর,

১২. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট,

১৩ ট্রান্সক্রিপশনিস্ট বা প্রতিলিপিবিদ,

১৪. নিউজ রিপোর্টার,

১৫. ট্রাভেল এজেন্ট,

১৬. টিউটর,

১৭. টেকনিক্যাল সাপোর্ট,

১৮. ইমেইল মার্কেটার,

১৯. কন্টেন্ট মডারেটর,

২০. রিক্রুটার।

শুধুমাত্র চাকরি নয়, জিপিটি ৪ কিছু মানবিক বৈশিষ্ট্যও প্রকাশ করেছে যা এটি প্রতিস্থাপন করার ক্ষমতা রাখে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে – স্পিড, অ্যাক্যুরেসি, কমিউনিকেশন, এমপ্যাথি ক্রিয়েটিভিটি, কন্টেন্ট ক্রিয়েশন, মাল্টিটাস্কিং ইত্যাদি বৈশিষ্ট্য। স্বাভাবিকভাবেই এই গোটা বিষয়টি চিন্তার কারণ হতে পারে। কিন্তু বলা হচ্ছে যে, মানুষের জায়গায় প্রযুক্তির উত্থাপনের এই বিষয়টি এত সহজ নয়; তাই এই নিয়ে আপাতত মাথা না ঘামানোই ভালো।



Source link