Categories
News

সৌদি আরবের মরুভূমি সবুজ হওয়ার ঘটনাটি সত্য 


সম্প্রতি ‘মরুর বুকে সবুজ আর হলুদ ফুলের সমাহার।’ শীর্ষক শিরোনামে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মরুর বুকে সবুজ আর হলুদ ফুলের সমাহারের দাবিতে প্রচারিত ছবিগুলো সত্য। এই ছবিগুলো সম্প্রতি সৌদি আরবের মক্কা থেকে তোলা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে গত ২৪ জানুয়ারি محمد الهذلي নামের একটি টুইটার একাউন্টে “‏صور بمقاسات شاشة القفل للجوال لزهور جبال ‎#هدى_الشام شمال ‎#مكة_المكرمة 🌼‎#ربيع_مكة ‎#ربيع_1444” শীর্ষক শিরোনামে ছবিগুলো খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Twitter 

ছবিগুলোর শিরোনাম অনুবাদ করে জানা যায়, চিত্রগ্রাহক ছবিগুলো মক্কার উত্তরে হুদা আল-শাম নামে একটি পাহাড় থেকে তুলেছিলেন৷

Screenshot from Twitter 

এই ছবিগুলো ছাড়াও তিনি তার টুইটের কমেন্টবক্সে একই স্থানে তোলা আরও কিছু ছবিও শেয়ার করেছেন।

Screenshot from Twitter 

অর্থাৎ বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মক্কার ছবির দাবিতে প্রচারিত ছবিগুলো এডিটেড বা সম্পাদনা করা নয় বরং ছবিগুলো সত্য।

মক্কা সবুজ দেখা প্রসঙ্গে যা জানা যাচ্ছে

মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম Al Arabiya News গত ১০ জানুয়ারি ‘Saudi weather enthusiast captures rare sight of arid Mecca mountains covered in green‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সৌদি আরবের আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ ওমর দাজানির একটি সাক্ষাৎকারকে উদ্ধৃত করে জানায়, মরুভূমির এমন সবুজ হওয়ার ব্যাপারগুলো হচ্ছে গত বছরের নভেম্বরে শুরু হওয়া ভারী বৃষ্টিপাতের ফলাফল। 

Screenshot from Al Arabiya News 

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, সাধারণত মরুভূমি অঞ্চলের পাহাড়গুলো কালো হলেও বর্তমানে এগুলো সবুজে ঢাকা এবং তাদের চারপাশের বিস্তীর্ণ জায়গায় ঘাস বড় হচ্ছে। 

 সৌদি আরবের বার্তা সংস্থা Saudi Press Agency তাদের টুইটার একাউন্টেও গত ৫ জানুয়ারি মক্কার আশেপাশের পাহাড়ে সবুজ দেখা যাওয়ার একটি ভিডিও শেয়ার করে। ভিডিওটি দেখুন এখানে। 

Screenshot from Twitter 

এছাড়া সৌদি আরবের আবহাওয়া অধিদপ্তরের টুইটার একাউন্টে গত ৮ জানুয়ারি মক্কা ও সৌদি আরবের আরেকটি শহর জেদ্দায় বৃষ্টি পরবর্তী সবুজ হওয়ার একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Twitter 

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে নভেম্বর-ডিসেম্বরে সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত ও বন্যার ঘটনা ঘটে। এ সংক্রান্ত কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানেএখানে। 

মূলত, গত বছরের শেষ দিকে নভেম্বর-ডিসেম্বরে সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত ও বন্যার ঘটনা ঘটে। সম্প্রতি এসব বন্যা ও বৃষ্টি শেষে মক্কা সহ সৌদি আরবের বিভিন্ন অঞ্চলের পাহাড় ও মরুভূমি সবুজ হতে দেখা যায়। সম্প্রতি মক্কার হুদা আল-শাম নামে এমনই একটি পাহাড়ের সবুজ হওয়ার কিছু ছবি তুলে একজন চিত্রগ্রাহক তার টুইটার একাউন্টে প্রকাশ করেন৷ যা পরবর্তীতে বাংলাদেশেও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা প্রচার করেন৷ 

সুতরাং, সৌদি আরবের মরুভূমিতে সবুজ আর হলুদ ফুলের সমাহারের ঘটনাটি সত্য।

তথ্যসূত্র





Source link