Categories
News

তুরস্কের ৫০০তম ম্যাচ উপলক্ষে গাওয়া গানকে বিশ্বকাপের জন্য গাওয়া গান দাবিতে প্রচার


সম্প্রতি “কাতার বিশ্বকাপে গানটি উপহার দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। গানটা অসাধারণ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, কাতার বিশ্বকাপের গান দাবিতে প্রচারিত ভিডিওটি প্রকৃতপক্ষে কাতার বিশ্বকাপের নয় বরং ২০১২ সালে ইস্তাম্বুলে আয়োজিত তুরস্ক বনাম ডেনমার্ক ম্যাচে তুরস্কের ৫০০তম ম্যাচ উপলক্ষে তুর্কি সঙ্গীতশিল্পী “হাদিসে আচিগোজ”-এর গাওয়া গানের।

কি-ওয়ার্ড সার্চে ২০১২ সালের ১৩ নভেম্বর তারিখে তুর্কি সংবাদমাধ্যম “miliyet.com”-এ “Turkey will face Denmark tomorrow” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

সংবাদবিবরণী থেকে জানা যায়, তুরস্ক তাদের ফুটবল ইতিহাসের ৫০০তম ম্যাচ খেলেছে ইস্তানবুলে। ৫০০ তম ম্যাচে তারা ডেনমার্কের বিপক্ষে খেলে আর এই ম্যাচ শুরুর পূর্বে তুর্কি সঙ্গীতশিল্পী “হাদিসে আচিগোজ” একটি মিনি কন্সার্ট উপহার দেন দর্শকদের।

পরবর্তীতে, ২০১২ সালের ১৫ নভেম্বর তুর্কী সংবাদমাধ্যম “mynet.com”-এর ওয়েবসাইটে “Event wind in the Arena” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ খুঁজে পাওয়া যায়।

সংবাদে বলা হয়েছে ১৪ নভেম্বর ২০১২ সালে তুরস্কের ৫০০তম ম্যাচ শুরুর আগে দেশটির সঙ্গীতশিল্পী হাদিসে দর্শকদের একটি মিনি কনসার্ট উপহার দিয়েছেন।

এছাড়া, “haberturk.com” নামে তুর্কী আরেকটি সংবাদমাধ্যমে ১৫ নভেম্বর ২০১২ তারিখে প্রকাশিত “The incident is out!” শীর্ষক শিরোনামে খুঁজে পাওয়া আরেকটি প্রতিবেদনেও একই তথ্য পাওয়া যায়।

এছাড়া, রিভার্স ইমেজ সার্চে  “Hadise Fan” নামে একটি ইউটিউব চ্যানেলে ২০১৩ সালের ১০ জুলাই “ 500. Milli Maç’ta Hadise Çıktı !” শীর্ষক শিরোনামে গানটি খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে ১০ জানুয়ারি ২০১৭ তারিখে “Turkish singer sings for the football team stadium” শীর্ষক শিরোনামে “Best vedio – Amazing” নামের আরেকটি ইউটিউব চ্যানেলেও ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০১২ সালে ১৪ নভেম্বর তুরস্ক তাদের ফুটবল ইতিহাসের ৫০০তম ম্যাচ খেলে। ঐ ঐতিহাসিক ম্যাচটি উদযাপনের জন্য তুরস্ক বনাম ডেনমার্ক ম্যাচটি শুরু হবার আগে নানা ধরণের আয়োজন করা হয়েছিলো। তারমধ্যে অন্যতম ছিলো তুরস্কের বিখ্যাত সঙ্গীতশিল্পী “হাদিসে আচিগোজ”-এর মিনি কনসার্ট। ২০১২ সালে তুরস্ক বনাম ডেনমার্ক ম্যাচে তুর্কি সঙ্গীতশিল্পী “হাদিসে”-এর গাওয়া গানটিই বর্তমানে কাতার বিশ্বকাপে গাওয়া গান হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল তুরস্কের ইস্তানবুলের তুর্ক টেলেকম এরিনা নামক মাঠে। এখানে হাদিসে যে গানটি গেয়েছেন সেই গানের নাম “Dum Tek Tek”।গান পরিবেশনের সময় হাদিসের পরনে ছিল Hadise 500 লেখা তুরস্কের ফুটবল দলের অনুরূপ একটি জার্সি ।

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপ ২০২২ কে ঘিরে ছড়ানো গুজবকে শনাক্ত করে প্রতিনিয়ত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, “হাদিসে আচিগোজ”-এর ২০১২ সালে তুরস্ক বনাম ডেনমার্ক ম্যাচে গাওয়া গানকে কাতার বিশ্বকাপে গাওয়া গান দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link